৬০ দিনের জন্য সূর্যকে বিদায় বললো এই শহর

সূর্যকে বিদায় বলে দিলো যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের উটকিয়াগভিক শহরের বাসিন্দারা। বৃহস্পতিবার থেকে প্রায় ৬০ দিনের বেশি সময় ধরে আর দেখা যাবে না সূর্য।সিএনএনর একটি প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের এই শহরটি দক্ষিণ মেরুতে অবস্থিত হওয়ায় প্রায় ৬৫ দিন অন্ধকারের মধ্য থাকবেন সেখানকার বাসিন্দারা। এই অন্ধকারের সময়টি বলা হয় পোলার নাইট।

মাত্র চার হাজার বাসিন্দার এই শহরের মানুষজন পরবর্তী ৬৫ দিনের জন্য অন্ধকারে থাকার প্রস্তুতি নিচ্ছেন। এই দীর্ঘ অন্ধকারাচ্ছন্ন অবস্থাকে ‘পোলার নাইট’ বলা হয়।এ নিয়ে মার্কিন সংবাদমাধ্যম আবহাওয়াবিদ অ্যালিসন চিনচর বলেন, পোলার নাইট উটকিয়াগভিকের জন্য একটি সাধারণ ঘটনা। আর্কটিক সার্কেলের অন্যান্য শহরেও এমনটি ঘটে।আরও পড়ুন…..ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার আড়াইবাড়ি আলিয়া মাদরাসার অধ্যক্ষ, পীরসাহেব গোলাম সারোয়ার সাঈদী (৫২) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ শনিবার (২১ নভেম্বর) ভোররাতে মারা যান তিনি।

তার মৃত্যুতে নিজের ফেসবুক ভেরিফাইড পেইজে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন মিজানুর রহমান আজহারী। তার স্ট্যাটাসটি বিডি২৪লাইভের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হল-‘প্রিয় নানাভাই অধ্যক্ষ গোলাম সারওয়ার সাঈদি (পীরসাহেব আড়াইবাড়ী দরবার)‏ আল্লাহর জিম্মায়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ তায়ালা তাঁর দ্বীনের খাদেমকে কবুল করুন এবং জান্নাতুল ফিরদাউসের মেহমান বানিয়ে নিন। আমিন।

Updated: 21/11/2020 — 7:24 PM