রো’গ প্র’তিরো’ধ ক্ষমতা বাড়াতে পাঁচ মসলা

ক’রোনা ম’হামা’রি পাল্টে দিয়েছে বিশ্বের খোলনলচে। বদলে গেছে জীবনযাপন। নিজের স্বাস্থ্যের প্রতি অধিক খেয়াল রাখতে হচ্ছে। তাই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এ সময় জরুরি।

ইন্ডিয়া টিভির অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের রান্নাঘরেই রয়েছে সহজলভ্য কিছু মসলা, যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আসুন, একঝলকে পাঁচটি মসলার কথা জেনে নিই—

হলুদ

হলুদ খুব জনপ্রিয় মসলা। এতে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় এর স্বাস্থ্যগত উপকারিতাও অনেক। হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান; যা ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাস সংক্রমণের সঙ্গে লড়াই করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হলুদ সাধারণ সর্দি-কাশি হওয়া থেকে রক্ষা করে।

কসুরি মেথি

কসুরি মেথি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এটি ফাইবারের দারুণ উৎস। এটি শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায় এবং সংক্রমণের হাত থেকে রক্ষা করে। হজমেও সহায়তা করে কসুরি মেথি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ধনে গুঁড়া

পেট ফাঁপা থেকে মুক্তি দেয় ধনে গুঁড়া। হজমশক্তি বাড়াতেও সাহায্য করে এটি। প্রাচীনকাল থেকে রান্নায় ধনে গুঁড়া ব্যবহার হয়ে আসছে। এটি শুধু ঠাণ্ডা লাগা ও ভাইরাস থেকে রক্ষাই করে না, সংক্রমণ থেকেও দ্রুত রক্ষা করে।

গরম মসলা

গরম মসলায় রয়েছে অতিমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা হজমপ্রক্রিয়ায় সাহায্য করে এবং শরীরে প্রদাহের হাত থেকে রক্ষা করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গোলমরিচ

গোলমরিচে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, যা সার্বিকভাবে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। এতে আরো রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং অ্যান্টিবায়োটিক হিসেবে দারুণ কার্যকর।

Updated: 03/12/2020 — 4:25 PM