Breaking News

বিশ্বের সর্বকনিষ্ঠ ডাক্তার হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করলেন ফিলিস্তিনি তরুণী

কিছু অজ্ঞ লোক মু’সলিম ম’হিলাদের সম্প’র্কে বি’তর্কি’ত মন্তব্য করে দেখে খুব দুঃখ হয়,

এখানে একজন সফল মু’সলিমের (যিনি সৃষ্টিকর্তার কাছে সমর্পণকারী কোনও শান্তিময় ব্যক্তি) তার ইসলামিক (সৃষ্টিকর্তা সচেতন,

নৈতিক ও ধার্মিক) পরিচয় বজায় রাখতে পেরেছিলেন এমন এক চিত্তাকর্ষক উদাহরণ রয়েছে এবং আজ বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান ম’হিলাদের একজন হয়ে উঠতে পেরেছেন লেবাননের ফিলিস্তিন শ’রণার্থী হয়েও।

চিকিৎসাবিদ্যা বিশ্বের দীর্ঘতম মানবিক পেশাগু’লির মধ্যে একটি। কেউ যখন মেডিসিন স্কুলে ভর্তি হন, আমরা সকলেই জানি যে তারা যখন স্কুল শেষ করবে ততক্ষণে তারা প্রায় 30-বা কমপক্ষে 20 এর ব’য়সী হবে।

তবে এই মেয়ের কাছে এটা ব্যতিক্রম। ইকবাল এল আসাদ একজন ফিলিস্তিনি মু’সলিম তরুণী যে মাত্র 14 বছর বয়সে মেডিসিন স্কুলে যাওয়া শুরু করেছিলেন! আশ্চর্যজনক! তাই না?

তিনি অনার্স সহ মেডিসিনে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস করে বিশ্বের সর্বকনিষ্ঠ ডাক্তার হিসাবে সু’খ্যাতি অর্জন করেছেন!

আরো পড়ুন: তিন কিলোমিটার লম্বা কাপড়ে হাতে লেখা কোরআন !

ভারতে কাপড়ের ও’পর লেখা পবিত্র কোরআনের দীর্ঘতম পাণ্ডুলিপি প্রদর্শন করা হয়েছে। ওই পাণ্ডুলিপির দৈর্ঘ্য ৩.১ কিলোমিটার। আনুষ্ঠানিক স্বীকৃতি এখনও মেলেনি। তবে ধারণা করা হচ্ছে, কাপড়ের ও’পর লিখিত ৩.১ কিলোমিটার দৈর্ঘ্যসম্পন্ন পবিত্র কোরআনের এই পাণ্ডুলিপিটি বিশ্বের দীর্ঘতম কোরআনের পাণ্ডুলিপি।

ভারতের কেরালা রাজ্যের কায়ামকুলামের কাছে ইরুভার বাসিন্দা এম কে নওশাদ চার স’ন্তানের সহায়তায় কাপড়ের ও’পর সম্পূর্ণ কোরআন লিখেছেন। পেশায় দর্জি নওশাদের স্বপ্ন ছিল কাপড়ের ও’পর পুরো কোরআন লিখার। অবশেষে ছেলেদের সহায়তায় ৩.১ কিলোমিটার দীর্ঘ কাপড়ে কোরআন হাতে লিখে সেই স্বপ্ন পূরণ করলেন, সেই স’ঙ্গে করলেন বিশ্বরেকর্ডও।

এম কে নওশাদের এক ছেলে মৌলভী আবদুল কাদের বলেন, ‘বাবার স্বপ্ন বাস্তবায়িত করতে তারা চার ভাই মিলে বাবার স’ঙ্গে কাপড়ে হাতে সম্পূর্ণ কোরআন লিখেছেন।’ এরনাকুলামের পাল্লুরুথির তারবিয়া মাদরাসার কোরআনের শিক্ষক মৌলভী আবদুল কাদের বলেন, ‘কয়েক বছর আগে তার বাবা ই’চ্ছা করেছিলেন দীর্ঘ কাপড়ে কোরআন লেখার।

কিন্তু সময়ের অভাবে তা করতে পারেননি। তাই ক’রোনা সং’ক্র’মণের সময় লকডাউনে সেই কাজ করার সি’দ্ধান্ত নেন তিনি। আমরা তাকে সাহায্য করতে থাকি। দেড় ইঞ্চি চওড়া রঙিন কাপড়ে কোরআনের আয়াত লিখে একত্রিত করতে থাকি।’ তিনি জানান, ‘এটি করতে আমাদের প্রায় ১১১ ঘণ্টার মতো সময় লেগেছে। দশটা সবুজ মার্কার কলম ও দশ বোতল কালি লেগেছে। সব মিলিয়ে এই কাজে আমাদের খরচ হয়েছে ২০ হাজার রুপি।

Check Also

জীবনে কোটি টাকার মালিক হতে চাইলে এই চার ব্যবসার কোন বিকল্প নেই

বিলিয়নেয়ার বা শতকোটি ডলারের মালিক হওয়া মোটেই সহজ কাজ নয়। কারো কারো কাছে এটি ধ’রা …