Breaking News

ধূমপান ছাড়ার ১০ কা’র্যকরী উপায়

বিভিন্ন পরিসংখ্যান বলছে, তামাকজাত পণ্য ব্যবহারের কারণে প্রতি বছর ৬০ লাখ মানুষ মা’রা যান। আর এই ধ’রণের মৃ’ত্যুর পেছনে সবচেয়ে আগে যে বিষয়টি সামনে আসে তা হলো- ধূমপান। স্বা’স্থ্যঝুঁ’কি এবং অর্থ অপচয়ের কথা চিন্তা করে বেশ কয়েকবার ধূমপান ছাড়ার চেষ্টা ক’রেছেন সংবাদমাধ্যমক’র্মী মেহেদী হাসান। কিন্তু তিনি ধূমপান ছাড়তে পুরোপুরি সফল হতে পারেননি।

মেহেদী হাসান বলেন, আমি কয়েকবার সিগারেট ছে’ড়েছি। দুই তিন মাস পর্যন্ত এমন হয়েছে যে আর সিগারেট ছুঁয়েও দেখিনি। কিন্তু আমি যাদের স’ঙ্গে বেশি মিশি তারা প্রায় সবাই ধূমপায়ী। আড্ডা দিতে গিয়ে মনের অজান্তেই সিগারেট ধ’রে ফেলি। এমনটা কয়েকবার হয়েছে।

মেহেদী আবার সিগারেট ছে’ড়েছেন। এবার তিনি দৃঢ়সংকল্প- আর ধূমপানে ফিরবেন না।

তবে মেহেদীর গল্পের ভিন্ন গল্পও আছে। আ’ইনজীবী সোহেল রানা ধূমপান ছে’ড়েছেন অনেক দিন হয়ে গেছে। এখন সিগারেটের ধোঁয়া তার অসহ্য লাগে।

সোহেল রানা বলেন, আমি সিগারেট ছে’ড়েছি গত রমজান মাসের প্রথম দিন থেকে। ভাবলাম, রোজা রাখবো। যেহেতু সারাদিন ধূমপান করা যাবে না তাই একেবারেই ছে’ড়ে দেবো এটি। সেই থেকে আর কখনো সিগারেট ধ’রিনি।

বাংলাদেশের একজন সুপরিচিত চিকি’ৎসক অরূপ রতন চৌধুরী দীর্ঘদিন ধ’রেই তামাকজাত পণ্যে ব্যবহারের বিপক্ষে প্র’চারণা চালিয়ে যাচ্ছেন। তিনি বিবিসি বাংলাকে বলেছেন, ধূমপান একটি আসক্তির মতো। এ থেকে বের হয়ে আসার জন্য তিনি কিছু পন্থার কথা বলেছেন।

ধূমপান ছাড়বেন কিভাবে?

১. টেবিল কিংবা পকে’টে রাখা সিগারেটের প্যাকেট ডাস্টবিনে ছুঁড়ে ফেলুন। এখনি প্রতিজ্ঞা করুন আর কখনো আর কখনো ধূমপান করবেন না।

২. একদিন ধূমপান না করে পার্থক্য অ’নুভব করার চেষ্টা করুন। এরপর দুইদিন, তিনদিন ধূমপান থেকে দূ’রে থাকুন। তাহলে অভ্যাস গড়ে উঠবে।

৩. আপনার আশপাশে যারা ধূমপান বর্জন ক’রেছেন তাদের অনুসরণ করুন। তাদের স্বা’স্থ্যগত পরিবর্তনটা জা’নার চেষ্টা করুন।

৪. একটা হিসেবে করে দেখু’ন তো সিগারেট কিংবা তামাকজাত পণ্যের জন্য প্রতিমাসে আপনার কত টাকা খরচ হয়। তাহলে ধূমপান ছাড়া আপনার জন্য সহজ হবে। সে টাকা জমিয়ে অন্য খাতে খরচ ক’রতে পারবেন।

৫. আপনার ধূমপায়ী ব’ন্ধুদের সঙ্গ সুকৌশলে এড়িয়ে চলুন।

৬. সিগারেট ছাড়ার পর মুখে চুইংগাম কিংবা আদা চিবোতে পারেন। তাহলে ধূমপানের প্রতি আক’র্ষণ কমে আসবে।

৭. যখন ধূমপান ক’রতে ইচ্ছা করবে তখন রাস্তায় হাঁটুন। তাহলে ধূমপানের চাহি’দা থাকবে না।

৮. যে কোনো জায়গায় ধূমপান কর্নার থেকে দূ’রে থাকুন।

৯. ধূমপান বিরো’ধী এবং স্বা’স্থ্য সচে’তনতার বই পড়তে পারেন।

১০. নিরুপায় হলে সর্বশেষ চিকি’ৎসকের শরণাপন্ন হয়ে কাউন্সেলিং-এর সহায়তা নিতে পারেন।

চিকি’ৎসক অরূপ রতন চৌধুরীর মতে, ধূমপান ছাড়ার জন্য কোনো প্র’স্তুতির দরকার নেই। ধূমপায়ীর একটা সিদ্ধা’ন্তই যথেষ্ট।

Check Also

লম্বা স্বামী আর খাটো স্ত্রী’র সংসারই সবচেয়ে সুখের!

বিয়ের সময়ে লম্বা পাত্রদের জন্য সমান উচ্চতার পাত্রী খোঁ’জা হলেও গবেষকদের মতে, খাটো স্ত্রী’ থাকলেই …