Breaking News

জে’নে নিন দ্রু’ত বু’ড়িয়ে যা’চ্ছেন যে কারণগুলোতে

আ’গেকার যুগের মানুষের তু’লনায় ই’দানিংকার মানুষকে খুব অল্প বয়সেই বু’ড়িয়ে যেতে দেখা যায়! বয়স ৩০ পার হতে না হতেই দে’হ ও ত্ব’কে পড়ে যায় বয়সের ছাপ। শ’রীরে চলে আসে বার্ধক্য। মানুষের গড় আ’য়ুও কমে এসেছে অ’নেকখানিই। এটি সত্য যে আগের মতো আব’হাওয়া এবং খাবার পাওয়া দুঃ’সাধ্য ব্যা’পার, কিন্তু অন্য সবাই তো এই অল্প বয়সে বু’ড়িয়ে যাওয়ার আ’ওতায় পড়ে না।

কিছু ব’দঅভ্যা’সের কারণেই অনেক মানুষ অ’ল্প বয়’সেই বুড়ো হয়ে যান। এই বাজে অ’ভ্যাস শ’রীর ও ত্বকের ওপর মা’ রা’ত্মক ক্ষ ’তিকর প্র’ভাব ফে’লে থাকে যার কারণে এই অল্প ব’য়সে বু’ড়িয়ে যাওয়ার সম’স্যায় পড়’তে হয় অনেককে। চলুন জে’নে নিই আমাদের সেই বা জে অ’ভ্যাসগুলো স’ম্পর্কে-

মা’নসিক চা’প নেয়া: ঘরে বাইরে আ’জকাল প্রায় সকলেরই মা’নসিক চা’পটা একটু বেশি। কিন্তু এই মা’নসিক চা’পের ফলে ম’স্তিষ্কের ক্ষ ’তি করে। অ’ল্পতেই অ’তিরি’ক্ত অস্থির হয়ে পড়া, মা’নসিক চা’প নেয়া ম’স্তিষ্কের স্বা’ভাবিক ক’র্মক্ষ’মতা ন’ষ্ট করে যা বয়সের স’ঙ্গে স’ঙ্গে হয়ে থাকে। দু’শ্চিন্তা থাকবেই, সবকিছুর স’ঙ্গে মানিয়ে চলার চে’ষ্টা করুন, স্বা’ভাবিকভাবে নিয়ে দু’শ্চিন্তামু’ক্ত রাখু’ন নিজেকে।

রোদে ঘো’রাঘুরি: সূর্যের অ’তিবেগুনী রশ্মি ত্বকের য’তোটা ক্ষ’তি করে অন্য কোনো কিছুই এতটা ক্ষ’তি ক’রতে পারে না। আপনি যদি সা’নস্ক্রিন না লা’গিয়ে বেশি রোদে ঘো’রাঘুরি করেন তাহলে বয়স ৩০ পার হতে না হতেই ত্বকে দেখা দেবে বয়সের ছাপ। এছাড়াও সা’নগ্লাস ব্যবহার না করার কারণে দৃ’ষ্টিশ’ক্তিরও স’মস্যা দে’খা দেয় অ’নেকাংশে।

খা’দ্যাভ্যাস: বাইরের তে’লেভাজা খাবার ফাস্ট ফুড এই সবই ত্বকের বয়স বা’ড়ানোর জন্য দায়ী খাবার। চিনি জাতীয় খাবারের কারণেই ত্বক হা’রাচ্ছে ই’লাস্টিসিটি। যার কারণে বু’ড়িয়ে যাচ্ছে মানুষ। কোমল পানীয় পানের অ’ভ্যাস থাকলে জে’নে রাখু’ন, নিজে’র হাতেই ক্ষ ’তি করছেন দাঁত ও হা’ড়ের। এতে করে বা’র্ধক্য আ’সছে শ’রীরে।

ধূ’মপান ও ম’দ্যপান: অতিরি’ক্ত ধূ’মপান ও ম’দ্যপান করার অভ্যাস রয়ে’ছে অনেকেরই। কিন্তু ধূ’মপান ও ম’দ্যপানের ফলে দে’হ ও ত্বক দুটোরই বয়স বে’ড়ে যা’চ্ছে অনেক। গবেষণায় দেখা যায় যারা নিয়মিত ধূমপান করেন তাদের প্রতি’বছরে দে’হের য’তোটা ক্ষ’ য় হয় তা সাধারণত ৫ বছরে হয়ে থাকে। ম’দ্যপানের ফ’লাফল প্রায় একই রকম। মানুষ নিজেই নিজেকে বার্ধক্যের দিকে নিয়ে যাচ্ছে।

প’রিশ্রম না করা: গ’বেষণায় জা’না যায় প্র’তিবছর ধূ’মপানের ও ম’দ্যপা’নের কারণে যতো মানুষ মৃ’ত্যুবরণ করেন ঠিক ততো মানুষই অল’সতা ও অপ’রিশ্রমী হওয়ার জন্য করে থাকেন। শু’নতে অ’বাক শো’নালেও এটি সত্যি। শা রী’রিক পরিশ্রম করার মা’ধ্যমে নানা রো’গ ও শা’ রী’রিক সম’স্যা দে’হে বাসা বাঁ’ধতে পারে না। কিন্তু দে’হে অ’ লসতা থাকলে কিংবা বসা কাজে’র কারণে শা রী’রিক পরিশ্রম না ক’রতে দে’হ বা র্ধক্যের দিকে যেতে থাকে।

উ ‘পুড় হয়ে ঘু’মানো: অ’নেকেরই এই অভ্যা’স র’য়েছে। কিন্তু উপু’ড় হয়ে ঘুমানে মুখ বে’কায়দাভাবে বা’লিশের ওপর থাকে যা ত্বকে রিং’কেল পড়ার অন্য’তম প্রধান কারণ। এতে করে অ’ল্প বয়সেই আপনাকে বেশ বয়’ স্ক মনে হয়। এছাড়াও খাবার হজ’মে সম’স্যা এবং মে’রুদ ণ্ডের ক্ষ ’তি তো রয়েছেই। তাই এ ব্যা’পারে সা’বধান হওয়া বিশেষ প্রয়োজন।

Check Also

লম্বা স্বামী আর খাটো স্ত্রী’র সংসারই সবচেয়ে সুখের!

বিয়ের সময়ে লম্বা পাত্রদের জন্য সমান উচ্চতার পাত্রী খোঁ’জা হলেও গবেষকদের মতে, খাটো স্ত্রী’ থাকলেই …