Breaking News

জেনেনিন পু’রুষের শা’রীরিক ক্ষ’মতা কমে যাওয়ার অন্যতম ৫ কারণ

এখনকার সময়ে অনেক পুরুষই যৌ’নাকাঙ্ক্ষা কম হওয়ার সম’স্যায় ভু’গে থাকেন। এই সমস্যার পিছনে খাদ্যাভাস মা’রা’ত্মক প্রভাব থাকতে পারে। খাদ্যাভাস আপনার লিবিডোতে ক্ষ’তিক’র প্রভাব ফেলতে পারে।

বিশেষ করে যখন বয়স বাড়তে থাকে তখন এই ক্ষ’তিক”র প্রভাব পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই যেসব খাবার আপনার যৌ’ন ইচ্ছা কমিয়ে দেয় বা যৌ’ন ক্ষ’তা ন’ষ্ট করে সেগু’লি খাবারের তালিকা থেকে বাদ দেওয়াই ভালো।

চলুন দেখা যাক, যে কারণে শারী’রিক ক্ষম’তা কমে যায়ঃ১। গবেষণায় দেখা গেছে, যে সকল পুরুষের ইডি বা লি’ঙ্গের উত্থা’নজনিত সমস্যা আছে তাদের বেশির ভাগই ধূ’মপান বা ম’দ্যপান করে থাকেন।

২। দুশ্চিন্তা পুরুষের সকল জীবন সঙ্গী এখন স্ত্রী হতে পারেন না বরং দু’শ্চিন্তার কারণ হয়ে দাঁড়ান অনেকেই। স্ত্রীর নানা রকম পে’ইন ধীরে ধীরে পুরুষের শরী’রের স্বাভাবিক কার্যক্রম ন’ষ্ট করে দিতে থাকে,

যার থেকে বাদ যায় না যৌ’নক্ষমতাও। ৩। ওজন নিয়ন্ত্রণ ওজন বেশি থাকলে যৌ’ন স’ঙ্গমের ইচ্ছাও কমে যেতে থাকে। ৪নিয়মিত ব্যায়াম করলে শরী’রের র’ক্ত সঞ্চালনের পরিমাণও বৃ’দ্ধি পায়, যা আপনার যৌ’নাকা’ঙ্ক্ষা বৃ’দ্ধিতে সাহায্য করে।

৫। ড্রা’গ যারা ড্রা’গ আস’ক্ত, তাদের বেশিরভাগই ধীরে ধীরে যৌ’ন ক্ষমতা হা’রিয়ে ফে’লেন। এ ছাড়াও কিছু ঔষধ আছে (ব্য’থা’নাশক, গ’র্ভরো’ধী) যার পার্শ্বপ্রতিক্রিয়া আপনার যৌ’ন’ক্ষমতা কমিয়ে আনে।

আরোও পড়ুনঃ ঘরোয়াভাবে দূর করুন বগলের কালচেভাব–-আমাদের শ’রীরে বিভিন্ন স্থানে অবাঞ্ছিত লোম গজায়। এসব জায়গায় লোম ফেলে দেয়ার পর কালো দাগের সৃষ্টি হয় ফলে আমাদের অস্বস্থিতে পড়তে হয়।

সাধারণত বগলের নীচের কালো দাগটাই বেশি বিব্রতকর। প্রাকৃতিক উপাদান দিয়ে দূ’র ক’রা যায় বগলের কালচেভাব। লেবুর রস: লেবুতে আছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান যা ত্বকের বিবর্ণভাব দূ’র ক’রতে সাহায্য ক’রে।

গোসলের সময় আক্রা’ন্তস্থানে দুতিন মিনিট ধ’রে লেবু ঘষুন। গোসলের পরে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন, সাত থেকে ১০ দিনের মধ্যেই ফলাফল চোখে পড়বে।

আলুর রস: আলুও খুব ভালো প্রাকৃতিক ব্লিচ এবং ‘অ্যান্টি-ইরিটেন্ট’ বা প্রদাহ-হীন যা বাহুমূলের নিচের রং হালকা ক’রতে এবং জ্বা’লাভাব থেকে তা’ৎক্ষণি’ক আরাম দিতে সাহায্য ক’রে।

আক্রা’ন্ত স্থানে পাতলা ক’রে কাটা আলুর টুক’রা বা রস ১০ থেকে ১৫ মিনিট লা’গিয়ে রাখু’ন। ভালো ফলাফলের জন্য দিনে দুবার ব্যবহার করুন।অ্যাপল সাইডার ভিনিগার: এতে আছে মৃদু অ্যাসিড যা ত্বকের মৃ’ত কোষ এবং ফাঙ্গাস দূ’র ক’রে।

দুই টেবিল-চামচ ভিনিগার ও বেইকিং সোডা মি’শি’য়ে আক্রা’ন্ত স্থানে লা’গান। ১০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

জলপাইয়ের তেল: এক টেবিল-চামচ জলপাইয়ের তেল ও বাদামি চিনি মি’শি’য়ে তা দিয়ে দুএক মিনিট স্ক্রাব করুন। পাঁচ মিনিট অপেক্ষা ক’রে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করুন। ভালো ফলাফল পাওয়া যাবে।

অ্যালোভেরা: বাজারে কিনতে পাওয়া যায় বা তাজা অ্যালো ভেরা নিয়ে আক্রা’ন্ত স্থানে লা’গান। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটা প্রাকৃতিক এক্সফলিয়েটর যা মৃ’ত কোষ দূ’র ক’রে। এর ব্যাকটেরিয়া-রো’ধী উপাদান ত্বক কোম’ল ও মসৃণ ক’রে।