কোন মতে হোয়াইটওয়াশ এড়াল ভারত

অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে জয় ‍তুলে নিয়েছে ভারত। ১৩ রানের জয়ে সফরকারীরা হোয়াইটওয়াশের লজ্জা এড়িয়েছে।

বুধবার ক্যানবেরার মানুকা ওভালে ৩০৩ রান তাড়া করতে নেমে ৩ বল বাকি থাকতেই ২৮৯ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। তবে সিডনিতে সিরিজের প্রথম দুই ম্যাচে জয় তুলে নিয়ে অস্ট্রেলিয়া সিরিজ আগেই নিজেদের করেছিল। ভারত শেষ ম্যাচ জিতে ব্যবধানটা ২-১ করল।

ভারতের জয়ের নায়ক হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা। টস হেরে আগে ব্যাট করতে নামা ভারতকে টেনেছেন এই দুজন। গড়েছেন রেকর্ড জুটি।

দলীয় ১৫২ রানে বিরাট কোহলি আউট হওয়ার পর মাঠে নামেন জাদেজা। পান্ডিয়ার সঙ্গে জুটি বেঁধে ইনিংসের শেষ পর্যন্ত অবিচ্ছিন্ন থাকেন। ষষ্ঠ উইকেট জুটিতে পান্ডিয়া-জাদেজা ১৫০ রান যোগ করেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ষষ্ঠ উইকেটে কোনো ভারতীয় জুটির এটাই সর্বোচ্চ সংগ্রহ।

আগের রেকর্ড ছিল রমেশ ও রবিন সিংয়ের ১২৩ রানের। ১৯৯৯ সালে কলম্বোয় এই রেকর্ড গড়েছিলেন দুজন। ক্যানবেরায় নতুন নজির গড়েন জাদেজা-পান্ডিয়া।

এ ছাড়া অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডেতে ষষ্ঠ বা তারও বেশি উইকেটের জুটিতে এটাই এখনো পর্যন্ত সর্বোচ্চ রানের পার্টনারশিপ।

জাদেজা ৫০ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন। ৫ চার ও ৩ ছক্কা হাঁকান তিনি। পান্ডিয়া অপরাজিত থাকেন ৭৬ বলে ৯২ রান করে। তিনি ৭টি চার ও ১টি ছক্কা হাঁকান। কোহলির ব্যাট থেকে আসে ৭৮ বলে ৬৩ রান।

জবাব দিতে নেমে অ্যারন ফিঞ্চ ছাড়া অস্ট্রেলিয়ার টপ অর্ডারের কেউ বড় রান পাননি। অধিনায়ক ফিঞ্চ ৮২ বলে ৭৫ রান করেন। সাত নম্বরে নেমে ম্যাক্সওয়েল ৩৮ বলে ৫৯ রান করেন।

ভারতের পক্ষে শার্দুল ঠাকুর সর্বাধিক ৩ উইকেট নিয়েছেন। ২টি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ ও অভিষিক্ত টি নটরাজন। ম্যাচসেরা হয়েছেন পান্ডিয়া।

একই ভেন্যুতে শুক্রবার থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরে রয়েছে চার ম্যাচের টেস্ট সিরিজ।

Updated: 02/12/2020 — 7:06 PM